Online Help Bangla, Tech Info

ভিপিএস বনাম শেয়ারড হোস্টিং। VPS vs Shared Hosting #techland360

আগে জানতে হবে হোস্টিং কি জিনিস! তারপর জানবো বিস্তারিত। মজার মজার টেকনোলোজি সম্পর্কিত ভিডিও পেতে নিচে দেওয়া চ্যানেলটি সাবস্ক্রাইব করে নিন।

Channel Link

ভিপিএস বনাম শেয়ারড হোস্টিং
ভিপিএস মানে হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট সার্ভার । যেটা ওয়েব হোস্টিং এর অন্তর্গত । এটা ব্যবহার করে ওয়েব সাইট হোস্ট করা হয়। আর শেয়ার্ড হোস্টিং হচ্ছে যে হোস্টিং টা কয়েকজনের কাছে বিক্রি করা হয়েছে কিছু কিছু অংশ যেমন, কেউ 2gb জায়গা ক্রয় করেছে অথবা কেউ 5gb জায়গা ক্রয় করেছে অথবা কেউ 500mb জায়গা ক্রয় করেছে । তবে এগুলো একই হার্ডডিস্কে বা হোস্টিং এ আছে সেটাকে শেয়ার্ড হোস্টিং বলে । আর ভিপিএস হোস্টিং হচ্ছে যেটাতে কোন শেয়ার এর অংশ নেই । হোস্টিং টা শুধুমাত্র নির্দিষ্ট ক্লায়েন্টের জন্য বা ক্রেতার জন্য সেটআপ করা হয়েছে সেটা ভিপিএস শেয়ার্ড হোস্টিং । Simple Hosting এর তুলনায় VPS Hosting বেশি নিরাপদ ।

কোথা থেকে হোস্টিং কেনা যাবে?

আপনি যেকোন দেশ থেকে হোস্টিং কিনতে পারেন। যারা ডোমেইন বিক্রি করে তারাই মূলত হোস্টিং বিক্রি করে । বিভিন্ন দেশি কোম্পানি সুলভ মূল্যে হোস্টিং বিক্রি করে থাকে। কেউ বেশি কেউ কম।

হোস্টিং মূলত কি?

হোস্টিং মূলত একটি কম্পিউটার, যেটা 24/7 চালু থাকে এবং ইন্টারনেটের সাথে যুক্ত থাকে। আপনি আপনার কম্পিউটার টা কেউ হোস্টিং এ রূপান্তর করতে পারবেন। তার জন্য আপনার কম্পিউটার সব সময় চালু রাখতে হবে। এবং ইন্টারনেটে কানেক্ট থাকতে হবে। কিন্তু খুব কম মানুষই আছে যে, সারা দিন-রাত তার কম্পিউটারের সাথে বসে থাকতে চাইবে। আর তার সাথে আপনার প্রোগ্রামার স্কিল থাকতে হবে। এজন্য সবাই হোস্টিং কিনে নেয়। তবে বড় বড় কম্পানি এগুলো নিজেরাই করে কারণ তাদের ডাটা সিকিউরিটির কথা মাখায় রাখতে হয়।