PC Setting

কম্পিউটার ফাস্ট করবেন কিভাবে? No Software #techland360

কম্পিউটার ফাস্ট করতে হলে আপনাকে আগে জানতে, কম্পিউটার স্লো কেন হয়! এমন অনেক কারণ আছে যার জন্য কম্পিউটার স্লো হয়। আপনি যদি পুরনো দিনের কম্পিউটার ব্যবহার করেন তবে বর্তমান সফটওয়্যার এর তুলনায় আগের কম্পিউটার অবশ্যই স্লো হবে।

১. হার্ডওয়ারের কারণে

পর্যাপ্ত পরিমাণ ঠান্ডা হওয়ার ব্যবস্থা না থাকলে কম্পিউটার স্লো হয়। কম্পিউটারের সহ্য ক্ষমতার উপরে সফটওয়্যার ব্যবহার করলে স্লো হয়। কম্পিউটারের কোন একটি ডিভাইস নষ্ট হয়ে গেলে বা সমস্যা হলে কম্পিউটার স্লো কাজ করে। কারণ কম্পিউটারের মৌলিক যন্ত্রাংশগুলোর যেকোনো একটি নষ্ট হলে অপরটি ঠিকভাবে কাজ করে না। যার ফলে কম্পিউটার স্লো হয়ে যায় অনেক ক্ষেত্রে বন্ধ হয়ে যায়।
কম্পিউটারের সিপিইউ তে ধুলাবালি জমলে বা পর্যাপ্ত পরিমাণ বাতাস প্রবাহ না হলে বা প্রসেসর ঠিকমতো ঠান্ডা না হলে কম্পিউটার স্লো হয়ে যায়। হার্ডওয়ার কম্বিনেশন অনেক সময় কম্পিউটার স্লো হওয়ার কারণ হয়ে দাঁড়ায়। এটা বটল নেক নামে পরিচিত। মাদারবোর্ড অথবা গ্রাফিক্স কার্ডের জন্য যে পরিমাণ ইলেকট্রিসিটি লাগবে তা যদি পাওয়ার সাপ্লাই দিতে না পারে সে ক্ষেত্রে কম্পিউটার স্লো হয়ে যায়।

২. সফটওয়্যার এর কারণে

সফটওয়্যার এর কারনে অনেক সময় কম্পিউটার স্লো হয়ে যায়। আপনি কি অনেক সফটওয়্যার ব্যবহার করেন? তাহলে কিন্তু আপনার পর্যাপ্ত পরিমান জায়গা থাকা লাগবে Harddisk এ। আর যদি একসাথে অনেক সফটওয়্যার ব্যবহার করলে বেশি RAM ব্যবহার করতে হবে। তবে এমন কোন সফটওয়্যার ব্যবহার করবেন না যেটা আপনার কম্পিউটার সহ্য করতে না পারে। যে সফটওয়্যার রান করতে 4 জিবি র‌্যাম লাগবে সেই সফটওয়্যার রান করতে যদি 4 জিবি ই ব্যবহার করেন তাহলে আপনার কিম্পিউটার স্লো হতেই পারে। কারন অপারেটিং সিস্টেম ও তো চালাতে হবে। তাই সর্বদা র‌্যাম একটু বেশি রাখবেন। আর একইভাবে হার্ডডিস্কেও জায়গা বেশি রাখবেন। কিছু কিছু সফটওয়্যার আছে যেগুলো কম্পিউটার চালু হওয়ার সাথে সাথেই চালু হয়ে যায় । যেগুলোকে স্টার্টআপ সফটওয়্যার বলে । এই সফটওয়্যার গুলো যদি আপনার কাজে না লাগে তাহলে আপনি সেগুলো ডিলিট করে দিবেন। কারণ এইগুলো র‌্যামে জায়গা ব্যবহার করে । আর অবশ্যই সব সময় আপনার কম্পিউটারকে ঠান্ডা রাখার চেষ্টা করবেন এবং যে সফটওয়্যারগুলো আপনার কম্পিউটারে চলতে পারবে না বা রিকোয়ারমেন্ট পূরণ করতে পারবে না , সেই সফটওয়্যার গুলো কম্পিউটারে চালাবেন না।