PC Setting, Tech Info

কম্পিউটারে ডিসপ্লে না আসার কারণ কি? #techland360

কম্পিউটারে ডিসপ্লে না আসার কারণ বেশ কয়েকটি। কম্পিউটারের ডিসপ্লে না আসার কারণ হিসেবে মানুষ প্রথমে র‌্যামকে দায়ী করে এবং বলে র্যাম একমাত্র কারণ যার কারণে আপনার ডিসপ্লে আসছে না , অথবা আপনি র‌্যাম খুলে আবার পরিষ্কার করে নিন । তাহলে আপনার ডিসপ্লে ঠিক হয়ে যাবে । তবে আমার মতে বা আমার অভিজ্ঞতা থেকে যা দেখেছি তা আজ আপনাদের সামনে খুলে বললে । আপনি হয়তো বলবেন না যে শুধুমাত্র এই জিনিস টার কারনে ডিসপ্লে আসে না।

প্রথমে আমাদের বুঝতে হবে ঠিক কি কারনে ডিসপ্লে আসে না । কম্পিউটারে নো সিগনাল, মনিটরে নো সিগনাল দেখায় যখন কম্পিউটারের মাদারবোর্ডের সাথে মনিটর ঠিকমত কানেক্ট হতে পারেনা, ঠিক তখন নো সিগনাল দেখায়। এবার আমাদের জানতে হবে

সিপিইউ বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এর ভেতরে কি এমন থাকে যার কারণে ডিসপ্লে আসে ?

কম্পিউটারে বেসিক জিনিস গুলো থাকে সেগুলো হচ্ছে পাওয়ার সাপ্লাই। হার্ডডিস্ক, সিডি রম, গ্রাফিক্স কার্ড, মাদারবোর্ড, প্রসেসর, র‌্যাম এবং আনুষাঙ্গিক কিছু জিনিস।

এদের ভেতরে ডিসপ্লে না আসার কারণ হিসেবে প্রধানত তিনটি জিনিস কাজ করে। সেটি হচ্ছে র্যাম, মাদারবোর্ড এবং প্রসেসর । তবে মাদারবোর্ডে যদি পাওয়ার না থাকে তাহলে স্বভাবতই ডিসপ্লেতে কিছু আসবে না । তো এক্ষেত্রে আপনাকে দেখতে হবে যে পাওয়ার সাপ্লাই ঠিক আছে কিনা। পাওয়ার সাপ্লাই যদি ঠিক থাকে তাহলে দেখতে হবে মাদারবোর্ড ঠিক আছে কিনা । মাদারবোর্ডের পাওয়ার না আসলে প্রসেসরে পাওয়া যাবে না স্বভাবতই । তাই প্রথমে চেক করতে হবে পাওয়ার সাপ্লাই । তারপরে মাদারবোর্ড , তারপর চেক করতে হবে প্রসেসর ঠিক আছে কিনা , বা প্রসেসর এর কানেকশন/পিন গুলো ঠিক মতো লেগে আছে কিনা । এর পরে র‌্যামে কোন সমস্যা আছে কিনা । এরপর যদি আপনার গ্রাফিক্স কার্ড ইন্সটল করা থাকে তাহলে আপনাকে গ্রাফিক্স কার্ডের দিকে নজর দিতে হবে । কারণ গ্রাফিক্স কার্ড এমন একটি সার্কিট বোর্ড যেটা ডিসপ্লে ঠিকঠাক এবং ভালো দেখানোর জন্য ব্যবহার করা হয় । তবে যদি গ্রাফিক্স কার্ড না থাকে, সে ক্ষেত্রে আপনাকে মাদারবোর্ড, প্রসেসর এবং র্যাম এর দিকে নজর দিতে হবে । এখানে হার্ডডিস্ক, সিডি রম বা অন্যান্য আনুষঙ্গিক জিনিসপত্র গুলো ডিসপ্লে না আসার কারণ হিসেবে থাকে না । তবে হার্ডডিক্স এর সমস্যা থাকলে আপনি ডিসপ্লে তে কিছু নাও দেখতে পারেন । এটা এক্সেপশনাল। তবে এগুলো দেখার পূর্বে আপনি দেখে নেবেন যে আপনার মনিটরে ঠিকঠাক পাওয়ার সাপ্লাই যাচ্ছে কিনা এবং যে কেবল টা দিয়ে মনিটর থেকে সিপিইউ তে কানেকশন দেওয়া হয় যেটাকে বলে ভিজিএ ক্যাবল অথবা এইচডিএমআই ক্যাবল সেটা ঠিক আছে কিনা ।

পাওয়ার কেবল টা ঠিক থাকলে এবংমনিটর যদি ঠিকঠাক কাজ করে তো তারপরে আপনি দেখবেন যে কম্পিউটারের ভেতরে ওই তিনটা জিনিস ঠিকমত কাজ করছে কিনা । এই জিনিস গুলো ঠিকঠাক করে করতে পারলে আপনি আপনার কম্পিউটারে আবার আপনার পছন্দসই জিনিস দেখতে পাবেন । শুভকামনা রইলো আপনার কম্পিউটারের জন্য এবং অবশ্যই আপনার জন্যও।