PC Setting

কম্পিউটারে গেম খেলার জন্য কি করতে হবে? #techland360

বর্তমানে কম্পিউটারের সব থেকে জনপ্রিয় যে জিনিস টা পরিলক্ষিত হচ্ছে সেটি কম্পিউটার গেম। কম্পিউটার গেম খেলতে ভালবাসে না এমন লোক খুঁজে পাওয়া বেশ কষ্টসাধ্য । ছোট-বড় সকলেই কম্পিউটার গেম খেলতে আগ্রহী বা খেলতে মন চায় । খুব কম সংখ্যক লোক আছে যারা কোন ধরনের গেম খেলতে পছন্দ করেন না । তবে তারা মন নিয়ে খেলা করতে বেশ ভালই পারেন । হা হা ।

কম্পিউটার গেম এমন একটি জিনিস যেটা সম্পুর্ণ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর উপর নির্ভর করে । অর্থাৎ গেমের ইন্টেলিজেন্স এর উপর নির্ভর করে । তবে বর্তমানে মাল্টিপ্লেয়ার যে গেম গুলো বেরিয়েছে সেগুলো তে আপনি অনলাইনেই বন্ধুদের সাথে মিলে খেলতে পারবেন । আর এই কারনেই কম্পিউটার গেম গুলো বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

তবে এর কিছু অসুবিধাও রয়েছে মানুষ কম্পিউটার গেম কে এত আপন করে নিয়েছে যে তারা বাস্তব জগৎ ভুলে যাচ্ছে । তার পরেও কিছু কিছু মানুষদের শখ মেটানোর জন্য মাঝেসাঝে গেম খেলে থাকেন এবং তাদের কাছে খুব ভালো কনফিগারেশনের কম্পিউটার থাকেনা । আর ভালো কনফিগারেশনের কম্পিউটার ছাড়া আপনি ভালভাবে গেম খেলতে পারবেন না । গেম খেলতে গেলে আপনি দেখতে পারবেন কম্পিউটার ল্যাগ করছে । কম্পিউটারে গেম খেলার সময় ল্যাগ থেকে বিরক্ত করার কিছুই হতে পারে না । কম্পিউটার হ্যাং হয়ে যাওয়া দুইটি কারণে হতে পারে । একটি সফটওয়্যারের কারণে। দ্বিতীয়তঃ কম্পিউটারের হার্ডওয়ার এর কার্য ক্ষমতার কারণে । আপনি যে ধরনের গেম খেলছেন সেই গেমটা কি ধরনের হার্ডওয়্যার কনফিগারেশন চাচ্ছে সে বিষয়ে আপনাকে অবশ্যই জ্ঞাত হতে হবে। তো এখন আসি আসল কথায়। কম্পিউটার গেম খেলতে গেলে আপনার ঠিক কি করতে হবে। তো প্রথমে যে জিনিসটা আপনি খেয়াল করবেন আপনি যে গেমটি কিনেছেন সেটা আপনার কম্পিউটারের জন্য ঠিক আছে কিনা। যদি আপনার হার্ডওয়্যার কনফিগারেশন ঠিক থাকে তবেই আপনি সফটওয়্যার এর দিকে নজর দিবেন । তো সফটওয়্যার এর দিকে যে জিনিসটা যদি আপনার হার্ডওয়্যার কনফিগারেশন ঠিক থাকে তবেই আপনি সফটওয়্যার কনফিগারেশনের দিকে নজর দিতে পারবেন এখন আপনাকে যে জিনিসটা করতে হবে সেটা হচ্ছে আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তো সে ক্ষেত্রে আপনি কোন উইন্ডোজ ব্যবহার করেছেন সেটি খেয়াল করবেন । আপনার উইন্ডোজ এর জন্য যে সফটওয়্যার গুলো আছে যেমন উইন্ডোজের জন্য ডট নেট ফ্রেমওয়ার্ক টা খুবই গুরুত্বপূর্ণ । ভিজুয়াল স্টুডিও এগুলো খুব গুরুত্বপূর্ণ সি প্লাস প্লাস । এরপর ঠিকঠাক মনিটর বা ডিসপ্লে ড্রাইভার বা গ্রাফিক্স ড্রাইভার নামে যে ড্রাইভারটি আছে সেটা অবশ্যই আপনাকে ইনস্টল করে রাখতে হবে।