Online Help Bangla, Tech Info

ওয়েবসাইট বানানোর ধাপসমূহ। #techland360

প্রথমে ইন্টারনেট শুরুর দিকে ওয়েবসাইট ছিল একমাত্র অবলম্বন। ওয়েবসাইট ছিল মূল চাবিকাঠি। তবে বর্তমানে অ্যাপ অনেকটা জায়গা দখল করে নিয়েছে। তবে অ্যাপ পরিপূর্ণ ভাবে কাজ করাতে গেলে ওয়েবসাইট এর সাহায্য নেয়া লাগে।

আমরা বর্তমান যুগে এসে ইউটিউব ছাড়া তেমন কিছুই বুঝিনা । তবে এই ইউটিউব এক ধরনের ওয়েবসাইট । ইউটিউব ভিডিও শেয়ারিং ওয়েবসাইট । তবে ওয়েবসাইট ছাড়া ইন্টারনেটে আর কিছু নেই বললেই চলে । অনেকেই আছে যারা মনে করেন ওয়েবসাইট বানানো খুবই কষ্টসাধ্য।

তাদেরকে বলতে চাই যে বর্তমান যুগে এসে ওয়েবসাইট বানানো খুবই খুবই সাধারণ একটি বিষয় । আজকাল যে কারও ওয়েবসাইট আছে । ছোটখাটো বিজনেস থেকে শুরু করে বড় ধরনের বিজনেস / ম্যান দেরও ওয়েবসাইট আছে । ওয়েবসাইট বানানোর কিছু সাধারন প্রক্রিয়া আমরা আজকের এই পোষ্ট টি থেকে জানতে পারবো। তো ওয়েবসাইট বানানোর জন্য প্রথমে আমাদের পছন্দ করতে হবে যে আমরা

ঠিক কি কারণে ওয়েবসাইট বানাবো?

বিভিন্ন ধরনের ল্যাঙ্গুয়েজ ওয়েবসাইট বানানোর কাজে ব্যবহার করা হয় । প্রথমে আমাদের দেখে নিতে হবে আমাদের প্রয়োজন টা কি? সেই অনুপাতে আমাদের ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করতে হবে । এরপর ওয়েবসাইট টাকে সারাক্ষণ অনলাইন রাখার জন্য আমাদের হোস্টিং কিনতে হবে । ওয়েবসাইটে ফাইল হোস্ট করতে হবে। তার জন্য আমাদের একটি ডোমেইন ক্রয় করতে হবে । ডোমেইন নেম ক্রয় করার পর হোস্টিং এর সাথে আমাদের ডোমেইনটি যুক্ত করতে হবে । এরপর আমাদের প্রয়োজনীয় কন্ট্রোল প্যানেল এবং ওয়েবসাইট এর যাবতীয় তথ্যাদি আপলোড করতে হবে । এরপর ওয়েবসাইট টিকে সিকিউর করতে হবে এরপর কিছু সময় এর ভেতরেই আপনি আপনার ওয়েবসাইট টা কে লাইভ ইন্টারনেটে দেখতে পারবেন । তবে ওয়েবসাইটের ফাংশনালিটি নির্ভর করে আপনার পছন্দকৃত ল্যাঙ্গুয়েজ এবং এর কোডিং এর উপর।

এরপর আপনি ধীরে ধীরে সাইটটিকে সিকিউর করবেন। এসএসএল ইনস্টল দিবেন। প্রয়োজনে নিজস্ব সার্ভার ইনস্টল দিবেন। ইচ্ছামত কোডিং করবেন। তারপর আপনি আপনার কাঙ্খিত সাইট বানাতে পারবেন। আপনি খুব সহজে একটি নিউজ ওয়েবসাইট বানাতে পারেন। এত কিছু করতে না চাইলে আপনি ওয়ার্ডপ্রেস ইনস্টল করে নিবেন। তারপর ইচ্ছামত থিম ইনস্টল দিয়ে, সহজেই সম্পাদন করে নিবেন।

আজ এ পর‌্যন্তই। সামনে আরো জানবো।