Online Help Bangla, Tech Info

আইপি কি? কেন ব্যবহার করা হয়? #techland360

আইপি হচ্ছে ইন্টারনেট প্রোটোকল এর সংক্ষিপ্ত রূপ। Internet Protocol । আইপি দুই ধরনের হয়ে থাকে। স্ট্যাটিক আর ডায়নামিক

স্ট্যাটিক আইপি কাকে বলে?

যে আইপি সর্বদা স্থির থাকে তাকে স্ট্যাটিক আইপি বলে। যেমন, ফেসবুকে এর আইপি এড্রেস হচ্ছে 157.240.241.35 । আইনি ব্রাউজারে এই আইপি লিখে দিলে তা আপনাকে ফেসবুকে নিয়ে যাবে। এধরনের আইপি কে স্ট্যাটিক আইপি বলে।

ডাইনামিক আইপি কাকে বলে?

যে আইপি পরিবর্তনশীল সেগুলোকে ডাইনামিক আইপি বলে। আপনি মাঝে মাঝে আপনার ফোনের বা কম্পিউটারের আইপি চেক করলে বুঝতে পারবেন।

আইপি কি এবং কোথায় কেন লাগে?

ইন্টারনেটের সাথে যুক্ত প্রত্যেকটি ডিভাইস কে নির্দিষ্ট করে জানতে আইপি ব্যবহার করা হয়ে থাকে। সেটা হতে পারে আপনার ফোন, বা আপনার কম্পিউটার বা ল্যাপটপ বা যেকোন ডিভাইস যেটা ইন্টারনেটে যুক্ত হয়ে কাজ সম্পাদন করে। কোন ডিভাইস টি কোথায় আছে সেটাও এই আইপি দিয়ে বের কার সম্ভব। এই আইপি দিয়ে আপনি কারো লোকেশন বের করতে পারেন। তবে যদি নির্দিষ্ট লোকেশন বের করতে হয় তবে তার আইপি এবং ম্যাক এড্রেস দুইটাই প্রয়োজন।

IPv4 কি এবং কেন ব্যবহার করা হয়?

ইন্টারনেট প্রটোকল ভার্শন 4 হচ্ছে ইন্টারনেট প্রটোকল এর চতুর্থ ভার্সন। অর্থাৎ ইন্টারনেট প্রটোকল এর ভার্সন 4 । প্রটোকল এর ভেতরে IPv4 অন্যতম। প্রথম IPv4 ডিপ্লয় করা হয়েছিল SATNET তে 1982 সালে এবং আর্পানেট জানুয়ারি 1983 সালে। IPv4 32 বিট ব্যবহার করে তৈরি করা হয়েছিল তাই এর সংখ্যা দিন দিন কমে আসছে কারণ ব্যবহার কারীর সংখ্যা বেড়ে যাচ্ছে। IPv4 দেখতে কিছুটা এরকম 198.168.56.215 । আর এ কারনেই IPv6 বানানো হয়েছে।

IPv6 কি এবং কেন ব্যবহার করা হয়?

ইন্টারনেট প্রটোকল ভার্শন 6 হচ্ছে ইন্টারনেট প্রটোকল এর ষষ্ঠ ভার্সন। IPv4 এর সীমাবদ্ধতা দূর করতে IPv6 বানানো হয়েছে। IPv4 সর্বমোট 4294967296 টি অ্যাড্রেস তৈরি করতে পারে। কারণ এর বিট সংখ্যা 32। সেখানে IPv6 তৈরি করতে পারে 3.4×1038 টি অ্যাড্রেস। কারণ এর বিট সংখ্যা 128। যেটা দেখতে কিছুটা এরকম 2001:db8::8a2e:370:7334

নিজের আইপি অ্যাড্রেস কিভাবে চেক করব?

নিজের আইপি এড্রেস চেক করার জন্য আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারেন । ইন্টারনেটে অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনি ঢুকে আপনার আইপি অ্যাড্রেস দেখতে পারবেন । আপনি গুগলে গিয়ে লিখবেন what is my IP? অথবা যদি আপনি উইনডোজ ইউজার হয়ে থাকেন তবে কমান্ড প্রম্পট ওপেন করে লিখবেন ipconfig তারপর ইন্টারে চাপ দিবেন এখানে আপনি ipv4 দেখতে পারবেন সাথে অন্যান্য কিছু তথ্যও দেখতে পারবেন।